২৫
- জানুয়ারী
২০১৯
লিখেছেন : ওয়েব ম্যানেজার
“জাতীয় তথ্য বাতায়ন” কি ?

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সরকার একটি জাতীয় তথ্য বাতায়ন বা ওয়েব পোর্টাল উদ্বোধন করেছে যেখানে সরকারী সকল ধরণের জেলাভিত্তিক ই-সেবা এবং ই-গভর্নেন্সের তথ্য পাওয়া যাবে। এই ওয়েব পোর্টালটি সম্পর্কে বলা যেতে পারে বাংলাদেশের জন্য একটি বিরাট প্রাপ্তি তথ্য ও প্রযুক্তিগত যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে। এই ওয়েব পোর্টালের মাধ্যমে যে কেউ বাংলাদেশ সরকারের প্রতিটা সেবা সম্পর্কে তথ্য জানতে পারবে এবং প্রতিটা জেলার নিজ নিজ ওয়েব পোর্টালের মাধ্যমে সরকারী সেবা জনগনের কাছে খুবই সহজে পৌছাতে পারবে।

বাংলাদেশের ওয়েব পোর্টালঃ http://www.bangladesh.gov.bd/ ওয়েব পোর্টাল হচ্ছে এমন একটি বিশেষ ওয়েব পাতা যেখানে অনেক গুলা উৎস থেকে সংগ্রহ করা বিভিন্ন তথ্য এবং গুরুত্বপূর্ণ লিঙ্ক সাজানো থাকে। একটি ওয়েব পোর্টালে সাধারণত সরকারী সেবার তথ্য, স্থানীয়, আঞ্চলিক, স্টক রিপোর্ট এবং জাতীয় খবর, এবং ইমেইল সেবা প্রদান করে থাকে। মূলত প্রতিটি নির্দিষ্ট তথ্যের উৎসকে প্রদর্শনের জন্য ওয়েব পোর্টালে যথেষ্ট পরিমান এলাকা থাকা মানে তথ্যকে প্রদর্শনের জন্য পেজে তার ডেডিকেটেড এলাকা পায়।

এছাড়াও প্রতিটা ওয়েব পোর্টালে প্রথম পাতায় সব গুলা তথ্যের জন্য একটি ইনডেক্স বা সূচি দেয়া থাকে, যেন ব্যবহারকারীরা সহজে তার দরকারি তথ্য খুজে পায়। ওয়েব পোর্টাল বিভিন্ন ধরণের হয়ে থাকে। যেমনঃ ব্যক্তিগত ওয়েব পোর্টাল সরকারী ওয়েব পোর্টাল সাংস্কৃতিক ওয়েব পোর্টাল কর্পোরেট ওয়েব পোর্টাল

মন্তব্য করুন